অনিন্দ্য সুন্দর ‘অমৃতকল্প’! পশ্চিম মেদিনীপুর জেলা প্রশাসনের ভেষজ উদ্যান উদ্বোধন হল

.

দ্য বেঙ্গল পোস্ট প্রতিবেদন, মেদিনীপুর, ১৩ নভেম্বর: পশ্চিম মেদিনীপুর জেলা প্রশাসনের এক অনন্য উদ্যোগ, ভেষজ উদ্যান, নাম “অমৃতকল্প”। উদ্বোধিত হল বৃহস্পতিবার বিকেলে (১২ নভেম্বর)। প্রায় ১৮০ রকমের ভেষজ গাছ বা ঔষধি গাছ রয়েছে ওই বাগানে। বাসক, বিপুল, তুলসী (চার প্রকারের), ব্রাহ্মী, বয়ড়া, হরিতকী, পুদিনা, শিবজটা, মহা শিবজটা সহ পরিচিত ও অপরিচিত নানা ঔষধি উদ্ভিদের অনন্য সমাহার ঘটেছে বাগানে। প্রসঙ্গত উল্লেখ্য, কালেক্টরেট চত্বরের উত্তর-পশ্চিম দিকে বেশ কয়েকবিঘা পরিত্যক্ত জায়গা ছিল। ঝোপ-জঙ্গলে পূর্ণ ওই জায়গায় নোংরা- আবর্জনা পড়ে থাকত। সেই জায়গার হাল ফিরিয়েই, অনন্য সুন্দর এই ভেষজ বাগান গড়ে তোলা হয়েছে।

thebengalpost.in
পশ্চিম মেদিনীপুর জেলা প্রশাসনের ভেষজ উদ্যান :

.
.

জানা গিয়েছে, গত বছর কালেক্টরেট চত্বরের ওই জায়গার অদূরে এক বৃক্ষরোপণ কর্মসূচি হয়েছিল। তারপরই, অতিরিক্ত জেলাশাসক (ডেভলপমেন্ট/উন্নয়ন) সৌর মণ্ডল ওই পরিত্যক্ত জায়গার বিষয়টি জেলাশাসক ডঃ রশ্মি কমলের নজরে এনে সেখানে ভেষজের বাগান তৈরির প্রস্তাব দেন। সবদিক খতিয়ে দেখে সবুজ সঙ্কেত দেন জেলাশাসক। এরপরই পরিকল্পনা শুরু হয়। সহায়তায় এগিয়ে আসে, জেলার উদ্যানপালন দফতর। কয়েক মাসের মধ্যেই কাজ সম্পূর্ণ হয়েছে। তিনটি গ্রীন হাউসও আছে এই বাগানের মধ্যে।

thebengalpost.in
পশ্চিম মেদিনীপুর জেলা প্রশাসনের ভেষজ উদ্যান :

.

গতকাল বিকেল ৪ টা নাগাদ, এই ভেষজ উদ্যান “অমৃ রাজ্যের অতিরিক্ত মুখ্যসচিব সুব্রত গুপ্ত, জেলাশাসক ডঃ রশ্মি কমল, অতিরিক্ত জেলাশাসক প্রণব বিশ্বাস, অতিরিক্ত জেলাশাসক সৌর মণ্ডল, অতিরিক্ত জেলাশাসক প্রতিমা দাস, অতিরিক্ত জেলাশাসক তুষার সিংলা, জেলা পুলিশ সুপার দীনেশ কুমার, মহকুমাশাসক (মেদিনীপুর সদর) দীননারায়ণ ঘোষ, মহকুমাশাসক (খড়্গপুর) বৈভব চৌধুরী, মহকুমাশাসক (ঘাটাল) অসীম পাল প্রমুখ।

thebengalpost.in
পশ্চিম মেদিনীপুর জেলা প্রশাসনের ভেষজ উদ্যানের উদ্বোধন :

প্রসঙ্গত উল্লেখ্য, এখানে একটি গবেষণা কেন্দ্রও স্থাপিত হওয়ার কথা আছে। যদিও, ঔষধি গাছের চাষ, পরিচর্যা এবং ওই গাছ সংক্রান্ত গবেষণার জন্য মেদিনীপুরে বন দফতরের একটি পৃথক ডিভিশন রয়েছে। গবেষণা কেন্দ্রের পরিকল্পনা কার্যকর হলে এটি মেদিনীপুরে ভেষজের দ্বিতীয় গবেষণা কেন্দ্র হবে। যদিও, বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে আর একটি ছোটো ভেষজ উদ্যান আছে, উদ্ভিদবিদ্যা (বোটানি) বিভাগের অধীনে।

thebengalpost.in
পশ্চিম মেদিনীপুর জেলা প্রশাসনের ভেষজ উদ্যান ও গ্রীন হাউস :

জেলা প্রশাসনের তরফে জানানো হয়েছে, এই উদ্যানে কোনো রাসায়নিক সারের প্রয়োগ করা হবে না, জৈব‌ সারের প্রয়োগ করা হবে। পরবর্তী সময়ে, এই সমস্ত ঔষধি বাণিজ্যিকভাবে কাজে লাগানোর চিন্তা ভাবনাও আছে জেলা প্রশাসনের। পশ্চিম মেদিনীপুর জেলা প্রশাসনের এই অনন্য উদ্যোগে খুশি আপামর জেলাবাসী।

.

জেলা থেকে রাজ্য, রাজ্য থেকে দেশ প্রতি মুহূর্তের খবরের আপডেট পেতে লাইক করুন আমাদের ফেসবুক বুক পেজ এবং যুক্ত হোন Whatsapp Group টিতে