শেষ পর্যন্ত স্থগিতই হল কৃষি আইন! বিশেষ কমিটি গঠন করবে সুপ্রিম কোর্ট, কৃষক আন্দোলনে ‘বিদেশি বিনিয়োগ’ এর অভিযোগ কেন্দ্রের

বিজ্ঞাপন

দ্য বেঙ্গল পোস্ট প্রতিবেদন, নিউ দিল্লি, ১২ জানুয়ারি: শেষ পর্যন্ত স্থগিত করা হল বিতর্কিত তিনটি কৃষি আইন। আজ (১২ জানুয়ারি), সুপ্রিম কোর্ট এই তিনটি কৃষি আইন স্থগিত (Stay) করার নির্দেশ জারি করল। একইসঙ্গে, একটি নিরপেক্ষ কমিটি গঠনের কথাও ঘোষণা করা হয়েছে আজকের সুপ্রিম নির্দেশে। ৪ সদস্যের একটি কমিটি ঘোষণা করা হবে বলে জানিয়েছেন প্রধান বিচারপতি এস এ বোবড়ে। সেই কমিটির সামনে বাদী-বিবাদী অর্থাৎ কৃষক ও কেন্দ্র সরকার উভয়পক্ষকে উপস্থিত হয়ে নিজেদের মত জানাতে হবে। সেই রিপোর্ট সুপ্রিম কোর্টে জমা দেবে কমিটি।

thebengalpost.in
সুপ্রিম কোর্টের নির্দেশে আপাতত স্থগিত বিতর্কিত কৃষি আইন :

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

প্রসঙ্গত উল্লেখ্য, বিতর্কিত এই পিসি আইনের বিরোধিতা করে, আদলতে মামলা করেন আইনজীবী এম এল শর্মা। তিনি আদালতে বলেন, এই আইনের ফলে কৃষকের উৎপাদিত ফসল কর্পোরেট সংস্থার হাতে চলে যাবে। ক্ষতিগ্রস্ত হবেন কৃষকরা। আইনকে সংবিধানবিরোধী বলেও তিনি দাবি করেন। কেন্দ্র সরকারের অ্যাটর্নি জেনারেল কে কে বেনুগোপাল বলেন, এই কৃষক আন্দোলনে সিংহভাগ কৃষকের সমর্থন নেই। কৃষি আইন সম্পূর্ণভাবে কৃষকদের স্বার্থ সুরক্ষিত রেখে এবং সংবিধান ও গণতন্ত্র মেনে হয়েছে বলে তিনি আদালতের সামনে তুলে ধরেন। এরপরই, বেনুগোপাল অভিযোগ করেন, কৃষকদের এই আন্দোলনে খালিস্তানপন্থীরা ঢুকে পড়েছে‌। কানাডার একটি নিষিদ্ধ সংগঠন এই আন্দোলনে টাকা বিনিয়োগ করছে। সরকারের কাছে এই খবর আছে। এফিডেভিট আকারে তা জমা দেওয়া হবে আদালতে।

thebengalpost.in
সুপ্রিম কোর্ট :

বিজ্ঞাপন

অপরদিকে, সুপ্রিমকোর্টের নির্দেশ, এভাবে দিল্লির সীমানায় দিনের-পর-দিন আন্দোলন চলতে পারে না! কৃষকদেরও এই চার সদস্যের কমিটির সামনে উপস্থিত হয়ে, নিজেদের বক্তব্য তুলে ধরতে হবে। এই কমিটির বিরোধিতা করে, কৃষক পক্ষের আইনজীবী শর্মা বলেন, কৃষকরা কোন কমিটির সামনে যাবেন না। স্বয়ং দেশের প্রধানমন্ত্রী কে কৃষকদের কাছে যেতে হবে। প্রত্যুত্তরে আদালত জানিয়ে দেয়, সমস্যার সমাধান করা প্রয়োজন। তাই উভয়পক্ষকেই, আদালত গঠিত কমিটির সামনে উপস্থিত হতে হবে। তারপরেও যদি কৃষকরা আন্দোলন চালিয়ে যেতে চান, কিছু বলার নেই!

বিজ্ঞাপন

জেলা থেকে রাজ্য, রাজ্য থেকে দেশ প্রতি মুহূর্তের খবরের আপডেট পেতে লাইক করুন আমাদের ফেসবুক বুক পেজ এবং যুক্ত হোন Whatsapp Group টিতে