করোনা’র পর ভারতীয় অর্থনীতির নতুন বিপদ! সতর্কবার্তা রাষ্ট্রসঙ্ঘেরও

বিজ্ঞাপন

বিশেষ প্রতিবেদন, সায়ক পন্ডা, ২৭ মে   :    একের পর এক সমস্যায় বিধ্বস্ত গোটা দেশ ! তার ওপরে পঙ্গপালের হামলা যেন নতুন করে চিন্তার ভাঁজ ফেলেছে কপালে। করোনা ভাইরাসের এই সংকটময় পরিস্থিতিতে এমনিতেই মুখ থুবড়ে পড়েছে আর্থিক অবস্থা, সেই অবস্থায় হেক্টরের পর হেক্টর জমিতে পঙ্গপালের এই হামলা ঘটাতে পারে খাদ্য সংকটও।

[ আরও পড়ুন -   আগামীকাল থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা! বিপর্যয় মোকাবিলায় মজুত করা হচ্ছে ত্রিপল ]

বিজ্ঞাপন

 

এমতাবস্থায়, রাক্ষুসে এই পঙ্গপালের দল রাজস্থান এবং মধ্যপ্রদেশের পর এবার পাড়ি দিয়েছে রাজধানীর পথে। বিশেষজ্ঞরা ইতিমধ্যেই জানিয়েছেন যে, এবার এই পঙ্গপালের দল অনেক বড়ো এবং সংখ্যায়ও তারা অনেক। দিল্লির দিকে আসার সময় এই ভয়ানক পঙ্গপালেরা  আসেপাশের সব সবুজ গাছগাছালি খেয়ে ফলবে বলেও তারা জানিয়েছেন! গ্রিলাস গ্রেগেরিয়াস প্রজাতির মরুভূমির এই পঙ্গপালেরা পূর্ব আফ্রিকা, ইরান, পাকিস্তান হয়ে এখন চলে এসেছে ভারতে। দুনিয়ার বিপজ্জনকতম এই পঙ্গপাল শাক সবজি তো বটেই শস্য, ঘাসপাতা খেয়েও উজাড় করে দিতে পারে। রাক্ষুসে এই পঙ্গপালদের নিয়ে রাষ্ট্রসঙ্ঘও ভয়ঙ্কর তথ্য উপস্থাপিত করেছে। তারা জানিয়েছে যে, ৩৫ হাজার মানুষের এক বছরের খাবার নিমেষে খেয়ে ফেলতে পারে এই পঙ্গপালরা।

[ আরও পড়ুন -   ফের শোকের ছায়া টলিউডে, চলে গেলেন মনু মুখোপাধ্যায় ]
দ্য বেঙ্গল পোস্ট
গ্রিলাস গ্রেগেরিয়াস প্রজাতির পঙ্গপাল:

পাশাপাশি, রাষ্ট্রসঙ্ঘ এও জানিয়েছে যে, ২০০৩ থেকে ২০০৫ সাল পর্যন্ত পশ্চিম আফ্রিকায় পঙ্গপালের হানায় ২৫০ কোটি মার্কিন ডলার ফসল ক্ষতি হয়েছে। ভারতীয় কৃষিতে এমন ব্যাপক ক্ষতি হলে অর্থনীতি ভেঙে পড়বে বলে সতর্ক করেছে রাষ্ট্রসঙ্ঘ!